BIOS আপডেট করা হয় কেন?

কোন কিছু আপডেট করাই হয় নতুন ফিচার যোগ করার জন্য কিংবা পুরনো কোন বাগ বা ত্রুটি দূর করার জন্য। বায়োসের ক্ষেত্রেও এই নিয়মটা খাটে।

সাধারণত বায়োস আপডেট করা হয়, কম্পিউটারের সিকিউরিটি মজবুত করার জন্য। পুরনো বাগ ফিক্স করা হয়, যাতে নিরাপত্তায় ত্রুটি না থাকে। তাছাড়া অনেক সময় বিভিন্ন হার্ডওয়্যারের সাপোর্ট বাড়াবার জন্যও আপডেট করা হয়। যেমন ধরুন আপনি হ্যাশওয়েল প্রসেসর চালাচ্ছেন, কিন্তু মাদারবোর্ডে ব্রডওয়েল প্রসেসর ব্যবহার করতে চাচ্ছেন। সেক্ষেত্রে অনেক সময় বায়োস আপডেট করার মাধ্যমে নতুন প্রসেসর ব্যবহারের সাপোর্ট পাওয়া যায়। অনেক সময় বিভিন্ন হার্ডওয়্যারের মধ্যে আরও ভালো সমন্বয় করার জন্য কিংবা স্ট্যাবিলিটি বাড়াবার জন্য ও আপডেট করা হয়।

তবে আপডেট করার আগে দেখতে হবে, আপনার মাদারবোর্ড আপডেট সাপোর্ট করে কি না। যদি ঠিক মত আপডেট করা না যায়, তবে সমূহ সম্ভাবনা আছে মাদারবোর্ড অকেজো হয়ে যাওয়ার। তবে আধুনিক মাদারবোর্ডগুলোতে বায়োসের একটা ব্যাকআপ থাকে। যদি কোন সমস্যা হয় তবে যেন সহজেই আগের সংস্করণে চলে যাওয়া যায়।

যদি দেখেন যে বায়োস আপডেট করলে আপনার কোন সুবিধা নাই, তাহলে বায়োস আপডেট আপনার জন্য খুব জরুরি কিছু না। বায়োস আপডেট আসলে ওএস আপডেটের মত না, তাই খুব সাবধান থাকতে হয়ে বায়োস আপডেটের সময়। আরেকটা জিনিস - বায়োস আপডেটের সময় যাতে কম্পিউটারের পাওয়ার বন্ধ না হয়। যদি মাঝপথে পাওয়ার চলে যায়, তবে আপনার মাদারবোর্ডের বেঁচে থাকার আশা থাকবে একেবারেই ক্ষীণ (যদি বায়োসের পুরনো সংস্করণে যেতে না পারেন)!

Comments

Popular posts from this blog

dil dia jare valobasilam(দিল দিয়া যারে ভালবাসিলাম) lyrics

ইঞ্জিন এবং মেশিনের মধ্যে পার্থক্য কী? difference between machine and engine ??

Hi, I am Nazmul Ahasan Heera